চট্টগ্রাম শিক্ষা বোর্ডশিক্ষা বোর্ড সমূহ

২০২০-২১ একাদশ শ্রেণির বিষয় ও বিভাগ পরিবর্তনের সুযোগ দিল চট্টগ্রাম বোর্ড

২০২০-২১ একাদশ শ্রেণির বিষয় ও বিভাগ পরিবর্তনের সুযোগ দিল চট্টগ্রাম বোর্ড: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রাম এর অধীনস্থ সরকারি বেসরকারি কলেজসমূহের অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্যে যারা বিষয়ও বিভাগ পরিবর্তন করতে চায় তাদের জন্য চট্টগ্রাম শিক্ষা বোর্ড পুনরায় 2020 21 শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের বিষয়ও বিভাগ পরিবর্তনের সুযোগ দিয়েছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে 15 ডিসেম্বর প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

কলেজ পরিদর্শক প্রফেসর মোঃ জাহিদুল হক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়-

উপর্যুক্ত সূত্র (১) ও (২) এর আলােকে অত্রবাের্ডের আওতাধীন সকল কলেজ স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ প্রতিষ্ঠান প্রধানও সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানাে যাচ্ছে যে,

২০২০-২০২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের বিষয় ও বিভাগ পরিবর্তনের আবেদনের সময়সীমা যথাক্রমে ১২/১২/২০২০ খ্রি: ও ১৫/১২/২০২০খ্রি: এর পরিবর্তে ০৩/০১/২০২১ খ্রিষ্টাব্দ পর্যন্ত বৃদ্ধি করা হল।

বিষয় ও বিভাগ পরিবর্তনের আবেদন করার নিয়মাবলী ও শর্তসমূহ বর্ণিত সূত্র (১) ও (২) এ উল্লিখিত বিজ্ঞপ্তি অনুযায়ী অপরিবর্তিত থাকবে।

একাদশ শ্রেণি ২০২০ – ২০২১ শিক্ষাবর্ষে বিষয় পরিবর্তন সংক্রান্ত বিজ্ঞপ্তি, আবেদন ফরম ও আবেদনের নিয়মাবলি:

এতদ্বারা সংশ্লিষ্ট সকলকে জানানাে যাচ্ছে যে,

২০২০- ২০২১ শিক্ষাবর্ষে ভর্তিকৃত ও online এ eSIF কৃত শিক্ষার্থীদের মধ্যে বিষয় পরিবর্তনে ইচ্ছুক শিক্ষার্থীদের বিষয় পরিবর্তনের আবেদন ( অত্র নােটিশের সাথে সংযুক্ত আবেদন ফরমে)

আগামী ২৬/১১/২০২০ – ১২/১২/২০২০ তারিখ পর্যন্ত বাের্ডের কলেজ শাখায় গ্রহণ করা হবে।

আবেদনের সাথে বিষয় পরিবর্তনের ৪০০/- (চারশত) টাকা ফি এর রশিদসহ নিম্নোক্ত প্রমাণক যুক্ত করতে হবে।

(১) সংশ্লিষ্ট ছাত্রের eSIF এর প্রিন্ট আউটের অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত কপি।

(২) সংশ্লিষ্ট ছাত্রের এসএসসি ট্রান্সক্রীপ্টের ফটোকপি।

(৩) বিষয় পরিবর্তন ফি বাবদ ৪০০/- টাকা (প্রতি ছাত্র) সােনালী ব্যাংক বুথে জমা দিয়ে সংশ্লিষ্ট শাখার রসিদ।

বি: দ্র: আবেদন ফরম সতর্কতার সাথে পূরণ করে জমা দিতে হবে। অসম্পূর্ণ আবেদন বিবেচনা করা হবে না।

২০২০ – ২০২১ শিক্ষাবর্ষে বিষয় পরিবর্তনের জন্য যারা ইতিমধ্যে বাের্ডে ফি সহ আবেদন জমা দিয়েছে তাদের আর আবেদন করতে হবে না।

বিষয় পরিবর্তনে আবেদন ফরমের নির্দেশনা অনুসরণ করতে হবে। বিষয় পরিবর্তনের ক্ষেত্রে NCTB এর বিষয় কাঠামাে ও গুচ্ছ কঠোরভাবে অনুসরণ করতে হবে ।

বিজ্ঞপ্তির বিষয় কলেজের ওয়েবসাইটে ও অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের জানানাের অনুরােধ করা হল।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ২০২০ – ২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে বিভাগ পরিবর্তন সংক্রান্ত বিজ্ঞপ্তি, আবেদনের নিয়ম ও ফরম:

২০২০-২০২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্যে যে সকল শিক্ষার্থী বিভাগ পরিবর্তনের জন্য আবেদন করতে আগ্রহী তাদের আবেদন নিম্নোক্ত শর্তে নিম্ন বর্ণিত “ছক আকারে অধ্যক্ষের অগ্রায়নসহ আগামী ২৯/১১/২০২০ খ্রি: থেকে ১৫/১২/২০১০ খ্রিঃ তারিখের মধ্যে বাের্ডের কলেজ শাখায় জমা দেয়ার জন্য অনুরােধ করা হল।

আবেদনের সাথে eSIF এর ছায়ালিপি, ট্রান্সক্রিপ্ট এর ছায়ালিপিসহ নির্ধারিত ফি বাবদ প্রতি ছাত্র ৬০০/(ছয়শত) টাকা হারে সােনালী ব্যাংক বুথ এ শিক্ষাবাের্ড ভবনের নীচ তলায়) জমা দিয়ে সংশ্লিষ্ট শাখা’র রসিদ যুক্ত করতে হবে ।

( ভর্তি নীতিমালা – ২০২০ এর আলােকে আন্ত:বাের্ড সমন্বয় সাব কমিটির ভর্তি নির্দেশনা মােতাবেক মানবিক বা ব্যবসায় শিক্ষা বিভাগে ভর্তিকৃত শিক্ষার্থী বিজ্ঞান বিভাগে গ্রুপ পরিবর্তন করতে পারবেনা )

বিভাগ পরিবর্তনের জন্য আবেদনকারী শিক্ষার্থীদের বিবরণ: ক্রম কলেজের নাম ও EIIN | ছাত্র/ছাত্রীর নাম পাশের সনাসহ ভর্তির ধরণ পঠিত বিষয় ও বিভাগ

অনুসরণীয় শর্তঃ

  • বিভাগ (গ্রুপ) পরিবর্তনের ক্ষেত্রে অবশ্যই ২০২০ – ২০২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে আন্তঃবাের্ড সমন্বয় সাব কমিটির ভর্তি নির্দেশনা ও NCTB এর বিষয় কাঠামাে কঠোরভাবে অনুসরণ করতে হবে। অন্যথায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান দায়ী থাকবেন।
  • পরিবর্তনের জন্য প্রস্তাবিত বিভাগে ভর্তির সময় চাহিত ন্যূনতম জিপিএ থাকতে হবে।
  • বিভাগ পরিবর্তনের জন্য আসন শূণ্য থাকতে হবে।

বিষয় ও বিভাগ পরিবর্তনের সময়বৃদ্দি সংক্রান্ত  বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

গ্রুপ পরিবর্তন সংক্রান্ত বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

বিষয় পরিবর্তন সংক্রান্ত বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

আপনার জন্য আরও কিছু বিজ্ঞপ্তি:

চট্টগ্রাম বোর্ডের যেকোন নোটিশ, বিজ্ঞপ্তি, অর্ডারসহ রেজিষ্ট্রেশন, পরীক্ষা, কমিটি নবায়ন, সংশোধন সংক্রান্ত বিজ্ঞপ্তি পেতে আমাদের ফেসবুক পেইজটি লাইক ও ফলো করে রাখুন এবং বাংলা নোটিশ ফেসবুক গ্রুপ জয়েন করুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ